2 C
New York
Saturday, November 27, 2021
spot_img

অবৈধভাবে সরকারি খাল ভরাটের ফলে সামান্য বৃষ্টিতে জলাবদ্ধতা, ভোগান্তিতে প্রায় ৫’শ পরিবার ***

মুরাদনগর (কুমিল্লা) থেকে, মাহবুব আলম আরিফ;

কুমিল্লার মুরাদনগর উপজেলা সদর এলাকায় অবৈধ ভাবে দখল ও ভরাটের ফলে অস্তিত্ব হারিয়েছে প্রায় অধিকাংশ সরকারি খাল। যেগুলো কোনো মতে টিকে আছে সেগুলোরও প্রবাহ শক্তি নেই। তাই স্বাভাবিক বৃষ্টিতেই তলিয়ে যায় প্রধান প্রধান সড়ক ও অলিগলি। একটু বেশি বৃষ্টি হলেতো কথাই নেই সদর এলাকার প্রায় সবকয়টি অলিগলি ও বেশ কিছু প্রধান সড়ক বড় বড় খালে রূপ নেয়। আর এতে করে উপজেলা সদর এলাকাবাসীর জীবনে নেমে আসে সীমাহীন দুর্ভোগ।

শুক্রবার দিবাগত রাতে ভারী বর্ষণের ফলে পানিতে তলিয়ে যায় উপজেলা সদরের পুরো মাষ্টার পাড়া এলাকাটি। এতে ভোগান্তিতে পড়তে হয় ওই এলাকার প্রায় ৫’শত পরিবারের। আশে-পাশে থাকা ৩টি পুকুরের মাছও এই জমে থাকা পানিতে এসে যুক্ত হয়। জলাবদ্ধতার কারণে এলাকার প্রধান সড়কের উপরে মাছ ধারায় মেতে উঠেন স্থানীয়রা। আর এই দৃশ্য দেখলে যেকারো মনে হবে এটি একটি ডোবা অথবা খাল।

জানা যায়, গোমতী নদীর পাড়ের মুরাদনগর কলেজ পাড়া এলাকার বদ্দার বিল থেকে মাষ্টার পাড়া পর্যন্ত একটি সরকারি খাল ছিল। কালের বিবর্তনে এই সরকারি খালের কোনো চিহ্ন খোঁজে পাওয়া না গেলেও একটি ব্রিজ থাকার কারণে বোঝা যায় এখানে খাল ছিল।

স্থানীয়রা জানান প্রভাবশালীরা অবৈধভাবে এই সরকারি খাল দখল করে বাড়িঘর নির্মাণ করায় বর্তমানে এখানে খালের কোন অস্তিত্বই নেই। ফলে পানি নিষ্কাশনের ব্যবস্থা না থাকায় সামান্য বৃষ্টিতে মুরাদনগর উপজেলা সদরের ঐতিহ্যবাহী মাষ্টার পাড়া এলাকাসহ কয়েকটি শিক্ষা প্রতিষ্ঠান স্থায়ী জলাবদ্ধতায় পরিণত হয়।

এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা অভিষেক দাশ বলেন, খালের উপর অবৈধভাবে ঘরবাড়ি নির্মাণ করার বিষয়টি নজরে এসেছে। যারা অবৈধভাবে এসব খাল দখল করেছে আমরা তাদের একটি নামের তালিকা জেলায় পাঠিয়েছি। সেখান থেকে অনুমতি পেলেই উচ্ছেদ কর্যক্রম পরিচালনা করে এসব অবৈধ দখলদারদের হাত থেকে খাল উদ্ধার করা হবে।

অচিরেই সরকারি এই খাল পুরুদ্ধার করে এলাকার জলবদ্ধতা নিরসনে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করবে এমনটাই প্রত্যাশা এলাকাবাসীর।

বিস্তারিত দেখুন নিচের ভিডিও লিংকে…
https://business.facebook.com/admindelwar/videos/1222306604819048/

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন