2 C
New York
Saturday, November 27, 2021
spot_img

আন্তর্জাতিক মানবপাচার চক্রের সক্রিয় সদস্য মাসুম আহমেদকে আটক করেছে র‌্যাব-১৪ ***

ভৈরব (কিশোরগঞ্জ) থেকে মো. জামাল আহমেদ;

আর্ন্তজাতিক মানবপাচার চক্রের সক্রিয় সদস্য মাসুম আহমেদকে আটক করেছে র‌্যাব-১৪ কিশোরগঞ্জের ভৈরব ক্যাম্পের সদস্যরা। সোমবার সিলেট মহানগর মজুমদার পাড়া থেকে তাকে আটক করে র‌্যাব। পরে তার বাসা তল­াশী করে জাল পাসপোর্টের ফটোকপি ও জাল ভিসায় ব্যবহৃত এ্যাম্বোস সীল বিভিন্ন ব্যাংকের চেক বই সহ মূল্যবান কাগজপত্র জব্দ করা হয়। সে সিলেট মহানগরীর মজুমদারপাড়া এলাকার মোঃ আতাউর রহমানের পুত্র ।
ওই দিন বিকাল সাড়ে ৫ টায় ভৈরব র‌্যাব ক্যাম্পে সংবাদ সম্মেলনে ভৈরব ক্যাম্পের কোম্পানী কমান্ডার ও অতিরিক্ত পুলিশ সুপার রফিউদ্দিন মোহাম্মদ যোবায়ের এসব তথ্য জানান। এ সময় তিনি আরো বলেন, আটককৃত মাসুম আহমেদ ২০১৮ সালে ইব্রাহিম নামে এক প্রতারকের মাধ্যমে আফ্রিকায় যায়। সেখানে প্রতারক ইব্রাহিম তাকে ফেলে চলে যায়। পরে সে আফ্রিকায় গিয়ে আর্ন্তজাতিক মানবপাচারকারি চক্রের সাথে জড়িত হয়। সে বাংলাদেশ, তুর্কি ও ক্যামেরুনে অবস্থান করে বিভিন্ন দেশের নকল পাসপোর্ট তৈরী করতো। তবে ইউরোপ ও ইসরাইলের পার্সপোর্ট বেশি বানাতো। এছাড়া বিভিন্ন দেশের ভিসার নকল ষ্টিকার বানিয়ে ভূয়া ভিসা বানিয়ে ২শ ইউরো করে বিক্রি করতো। এভাবে সে লাখ লাখ টাকা হাতিয়ে নিতো।
আর্ন্তজাতিক প্রতারক চক্রটি আমাদের দেশের স্বল্প আয়ের মানুষদের প্রলোভন দেখিয়ে আর্ন্তজাতিক মানবপাচারকারী চক্রের যোগসাজসে অবৈধভাবে বিদেশে মানবপাচার করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছে। আটককৃত মাসুম জার্মান, নিউজিল্যান্ড, ক্রোয়েশিয়া, রোমানিয়া, ইটালী, গ্রিস, মালয়েশিয়া, কানাডায় মানবপাচার করে থাকে। এসব যাত্রীদেরকে নেপাল, তুর্কি, দুবাই, দিল­ী সৌদি আরব, ভিয়েতনাম, কম্বোডিয়ার রুট ব্যবহার করে পাঠিয়ে থাকেন। তবে মানবপাচারে দেলোয়ার, মাহি, জুয়েল, আল-আমিন ও আনোয়ার ও তার সাথে জড়িত বলে জানায় র‌্যাব। তবে নকল ভিসা ব্যবহার করে যারা বিদেশে গিয়েছে তারা বিভিন্ন সময় ধরা খেয়ে জেল খেটে মানবেতর জীবন-যাপন করেছে।
তাছাড়া এ আর্ন্তজাতিক মানবপাচারকারী চক্রের মাধ্যমে বিদেশে গিয়ে তারা রাজনৈতিকভাবে হয়রানীর স্বীকার বলে বিদেশের মাটিতে বাংলাদেশের ভাবমূর্তি নষ্টসহ রাষ্ট্রদ্রোহি অপরাধ করছে। জাতীয় গোয়েন্দা সংস্থা (এন.এস আইয়ের) দেয়া এমন তথ্যের ভিত্তিতে র‌্যাব-১৪ অভিযান পরিচালনা করে মাসুম আহমদকে আটক করেছে। তবে এ চক্রের অন্যদেরকে আটকের জন্য অভিযান অব্যাহত রয়েছে। এ সময় র‌্যাব ক্যাম্পের সহকারি পরিচালক বেলায়েত হোসেন সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিস্তারিত দেখুন নিচের ভিডিওতে…

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন