20.1 C
New York
Wednesday, September 29, 2021
spot_img

নবীনগরে ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮তম মৃত্যুবার্ষিকী পালিত ***

শিবপুর (নবীনগর) থেকে, মোহাম্মদ খাইরুল এনাম;

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র ৪৮ তম মৃত্যু বার্ষিকী পালিত হয়েছে। এ উপলক্ষে আলোচনা সভা, কুইজ প্রতিযোগিতা ও দোয়ার আয়োজন করে উপজেলা প্রশাসন। রবিবার উপজেলা পরিষদ সম্মেলনকক্ষে উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ মাসুম এর সভাপতিত্বে আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা পরিষদ চেয়ারম্যান মোহাম্মদ মনিরুজ্জামান মনির।

এ সময় বক্তব্য রাখেন, উপজেলা সহকারি কমিশনার ভ‚মি ইকবাল হাসান, নবীনগর থানার অফিসার ইনচার্জ প্রভাষ চন্দ্র ধর, মাধ্যমিক শিা একাডেমিক সুপারভাইজার ইতি বেগম, উপজেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি আবু কামাল খন্দকার, নবীনগর প্রেসকাবের সাধারণ সম্পাদক আসাদুজ্জামান কল্লোল, মৌলিক সারতা প্রকল্পের উপজেলা প্রোগ্রাম অফিসার ইমরান মেহমুদ, উপজেলা প্রাথমিক শিক সমিতির সভাপতি রেজাউল করিম সবুজসহ শিক, সাংবাদিক ও সাংস্কৃতিক কর্মীরা।

আলোচনা শেষে শিা প্রতিষ্ঠানের ছাত্রছাত্রীদের অংশগ্রহণে ওস্তাদ আলাউদ্দিন খাঁর বিষয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় এবং প্রতিযোগীতায় বিজয়ীদের মাঝে পুরস্কারও বিতরণ করা হয়।

আলোচনা সভার প্রাক্কালে গুণী এই শিল্পীর স্মরণে উপজেলা পরিষদ জামে মসজিদের পেশ ইমাম মাওলানা মো. রফিকুল ইসলামের পরিচালনায় দোয়া করা হয়।

উল্লেখ্য সরোদ নামের বাদ্যযন্ত্রটির কিংবদন্তী সুর সম্রাট ওস্তাদ আলাউদ্দিন খাঁ ১৮৬২ সালের দিকে ব্রাহ্মণবাড়িয়া জেলার নবীনগর উপজেলার শিবপুর গ্রামে জন্মগ্রহণ করেন। ১৯৭২ সালের এই দিনে ভারতের মাইহারে মৃত্যুবরণ করেন তিনি। মৃত্যুর ৪৮ বছর পেরিয়ে গেলেও সরকারি ভাবে গড়ে ওঠেনি ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র স্মরণে কোন স্মৃতি স্থপনা, শুধুমাত্র মিলাদ মাহফিলের মধ্য দিয়েই তাঁকে স্মরণ করা হয়।

এদিকে সরকার ওস্তাদ আলাউদ্দিন খাঁ’র স্মৃৃতি রার্থে বিভিন্ন স্থাপনা বাস্তবায়িত করার উদ্যোগ গ্রহণ করলেও এখনও আলোর মুখ দেখেনি। ফলে নামে-বেনামে বেদখল হয়ে যাচ্ছে সুর সম্রাটের জমিজমা, বাড়ি-ঘর, মসজিদের জায়গা ও পুকুর।

বিস্তারিত দেখুন নিচের ভিডিওতে…

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন