2 C
New York
Saturday, November 27, 2021
spot_img

ভৈরবে সড়কের পাশে ময়লা, আবর্জনা ও কয়লার স্তুপে পরিবেশ দূষণ *** হুমকির মুখে জনস্বাস্থ্য ***

মো. জামাল আহমেদ, (কিশোরগঞ্জ) ভৈরব থেকে;

কিশোরগঞ্জের ভৈরবে সড়কের পাশে ময়লা-আবজর্না ফেলে ও কয়লার স্তুপ দেওয়ার পাশাপাশি ধানের মিলের কুড়া বাতাসে দূর্গন্ধ ছড়িয়ে পরিবেশ দূষণ ও নানা ধরণের রোগ জীবাণু ছড়িয়ে পড়ায় জনস্বাস্থ্য মারাত্মক হুমকির মুখে পড়েছে । বিপর্যস্ত হয়ে পড়েছে জন-জীবন। অচিরেই ময়লা আবর্জনা পরিস্কার ও মজুদকৃত কয়লা অন্যত্র সরিয়ে নেওয়ার দাবিতে স্থানীয় জনতা মানব বন্ধন ও বিােভ করেছে।

ভৈরব পৌর শহরের বিভিন্ন ওয়ার্ডের ও বাসা-বাড়ির ময়লা-আবজর্না পৌরসভার পরিচ্ছন্ন কর্মীরা সংগ্রহ করে শহরের প্রবেশ মুখ ভৈরব শহর রা বাধের সড়কের পাশে প্রতিদিন শত শত মণ ময়লা-আবজর্না ফেলছে। শুধু এ সড়কের পাশেই নয়, মাছের আড়ৎ সংলগ্ন পলতাকান্দা সেতুর পাশেও ময়লা-আবজর্না ফেলা হচ্ছে। দীর্ঘদিন ধরে ফেলা ময়লা-আবর্জনার স্তুপ থেকে মশা-মাছির দ্বারা বিভিন্ন রোগ জীবাণু ছড়ানোর পাশাপাশি পরিবেশ দূষণ হয়ে এলাকার ব্যবসায়ীসহ বিভিন্ন শ্রেণী পেশার মানুষ শ্বাস কষ্ট, নিউমোনিয়া, হাপানি ও স্কীনজনিত বিভিন্ন রোগে ভুগছেন। শুধু ময়লা-অবজর্নাই নয় তার সাথে নতুন করে যোগ হয়েছে মজুদকৃত কয়লা। একশ্রেণীর ব্যবসায়ীরা ট্রাকে করে কয়লা এনে শহর রা বাধের সড়কে মজুদ করছে। এর ফলে কয়লার বিষাক্ত এ্যামোনিয়া গ্যাস ও ধুলি কণা বাতাসে উড়ে শহরের ভৈরবপুর গ্রামের বসবাসরত কয়েক হাজার মানুষের বাড়ি ঘর কালিতে নষ্টসহ বিভিন্ন রোগে আক্রান্ত হচ্ছে শিশুসহ সব বয়সের মানুষ ।

ভৈরব পৌরসভার প্যানেল মেয়র আল-আমিন জানান, করোনা ভাইরাসের কারনে কাজকর্ম অনিয়ন্ত্রণ হয়ে পড়েছে । জনগণের দূভোর্গ লাঘবে অচিরেই সভা করে ময়লা-আবজর্না এখান থেকে অন্যত্র সরিয়ে নেয়ার ব্যবস্থা করা হবে ।

বিস্তারিত দেখুন নিচের ভিডিওতে–

Related Articles

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here

আরও পড়ুন